সংবাদ শিরোনামঃ

ঢাকা থেকে প্রকাশিত ১০ পত্রিকার ডিক্লারেশন বাতিল।

 

জাহিদুল হক রনি 

ঢাকা থেকে প্রকাশিত নয়টি বাংলা দৈনিক এবং একটি ইংরেজি দৈনিক পত্রিকার ডিক্লারেশন বা ঘোষণাপত্র বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়,গত ৮সেপ্টেম্বরে ঢাকা জেলার ম্যাজিস্ট্রেট স্বাক্ষরিত প্রজ্ঞাপন এ বিষয়ে জারি করা হয়েছে। ডিক্লারেশন বাতিল হওয়া পত্রিকাগুলো হলো- গণ আওয়াজ, দৈনিক জনসেবা, ঢাকা প্রকাশ, জাতির কণ্ঠ, কিষাণ, এই দেশ এই দিন, পূর্ব আলো, সময়ের পাতা ও রিপোর্টার। সরকারী তথ্য বিবরণীতে বলা হয়, ১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইনের ৯ (১) এর (৩) (ক) ধারা ভঙ্গ এবং পত্রিকাগুলোর প্রকাশক ও সম্পাদক চুক্তিপত্রের শর্ত না মানায় পত্রিকাগুলোর ঘোষণাপত্র বাতিল করা হয়েছে। গত মাসের শেষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছিলেন যে সকল পত্রিকা নিয়মিত প্রকাশিত হয় না, সেগুলো বন্ধের জন্য সরকারের পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘এগুলো ভুতুড়ে পত্রিকা। এখানে নিয়োগকৃতদের বেতন দেওয়া হয় না, এরা চাঁদাবাজিসহ নানা কর্মকান্ডে লিপ্ত হয় এবং সেই বদনাম পুরো সাংবাদিক সমাজের ওপর বর্তায়, যা কখনোই সঠিক নয়, এজন্য আমরা ঐ ধরনের ভুতুড়ে পত্রিকা গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছি।’ এছাড়া, ছাপানো সংবাদপত্রগুলো তাদের নথিপত্রে প্রচার সংখ্যার যে খতিয়ান দেয়, তার সঙ্গে ‘বাস্তবতার মিল খুঁজে পাওয়াও যায় না’ বলেও তিনি বলেছিলেন। গতবছর করোনা ভাইরাসের মধ্যে ছাপানো পত্রিকাগুলোর প্রচার সংখ্যা তলানিতে নেমে যায় এবং কয়েকটি পত্রিকা ছাপানোও বন্ধ রাখা হয়। এরপরেও অনেক পত্রিকা বিজ্ঞাপন পাওয়ার জন্য তাদের প্রচার সংখ্যা বেশি দেখিয়েছে বলে তিনি জানিয়েছিলেন।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*