সংবাদ শিরোনামঃ

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের বিষয়ে প্রতিবেদন বৃহস্পতিবার

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। আজ নির্বাচন ভবনে তদন্ত কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের সভাপতিতে এ বৈঠক হয়।

রব‌িবার রাত ১১টায় নির্বাচন ভবনের বেইজমেন্টে আগুন লাগে, এক ঘণ্টারও বেশি সময় পর তা নিয়ন্ত্রণে আনা হয়। ঢাকার আগারগাঁওয়ে ১২ তলা এই ভবনের বেইজমেন্টে আগুন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লেগেছিল বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।
জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, “তিন কার্যদিবসের (৯ সেপ্টেম্বর, ১০ সেপ্টেম্বর ও ১১ সেপ্টেম্বর) মধ্যে কাজ শেষ করতে হবে আমাদের। আজ কমিটির সবাইকে নিয়ে প্রথম সভা করেছি। বুধবার আরেকবার বসবো। বৃহস্পতিবার নির্বাচন কমিশনে এ প্রতিবেদন জমা দেবে।”

এ কর্মকর্তা জানান, কার্যপরিধি মেনে তদন্ত কমিটি সব কিছু পযোলোচনা করছেন। এখনই কিছু বলা সম্ভব হবে না। কমিটির কাজ চূড়ান্ত হলে ও প্রতিবেদন পেশ করেই সব কিছু জানানো হবে।

চায় সদস্যের তদন্ত কমিটিতে আরও রয়েছেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম, গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধি। কমিটির সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন ইসির সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম।

কমিটির কাজ হচ্ছে- অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ ও উৎস নির্ণয়; অগ্নিকাণ্ডের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ (আর্থিক মূল্যসহ) এবং ভবিষ্যতে এই ধরনের অগ্নিকাণ্ড যাতে না ঘটে সে সংক্রান্ত সুপারিশ প্রণয়ন।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*