বাগাতিপাড়ায় গুটি আম পাড়ার মধ্য দিয়ে আম সংগ্রহ শুরু

 
 নাটোর প্রতিনিধি: মোঃ রাজিবুল ইসলাম
রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করতে নাটোরের বাগাতিপাড়ায় গুটি আম পাড়ার মধ্য দিয়ে বুধবার (১৫ মে) থেকে শুরু হয়েছে আম সংগ্রহ। এ আম সংগ্রহের কার্যক্রম আগামী ২৫ আগষ্ট পর্যন্ত চলবে। মঙ্গলবার (১৪ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘নাটোরে নিরাপদ উপায়ে আম সংরক্ষণ ও বাজারজাতকরণ’ শীর্ষক আলোচনা সভায় এই সিদ্ধান্ত হয়। নাটোরের উৎপাদিত ১৪ জাতের আম পাড়ার সময় সূচী নির্ধারন করে দেয়া হয়েছে। এর মধ্যে খিরশাপাত-২৮ মে, লক্ষনভোগ ১ জুন, ল্যাংড়া ৬ জুন,নাক ফজলি-১০ জুন, হাঁড়ি ভাঙ্গা -২০জুন, ফজলি-৩০ জুন,বারি -৪- ১৫ জুলাই, আশ্বিনা ২০জুলাই।
সেই মোতাবেক বুধবার থেকে দেশিয় আটির আম পাড়ার মধ্য দিয়ে এ সময় সূচির অনুসরন শুরু হয়েছে। নির্দিষ্ট সময়ের আগে কেউ যাতে আম পাড়তে না পারে এবং বাজারজাত করতে না পারে সেজন্য এলাকায় মাইকিংয়ের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানা যায়। অসাধু ব্যাবসায়ীদের রুখতে সরকারের বেঁধে দেয়া সময়কে সাধুবাদ জানিয়েছে স্থানিয় ব্যাসায়ীরা। আম ব্যাবসায়ী সাইফুল, ফারুক, মোজাফ্ফর বলেন বেশি লাভের আশায় অপরিপক্ক আমে ক্যামিকেল মিশিয়ে বাজারজাত করতো কিছু অসাধু ব্যাবসায়ী।
এখন নির্ধারিত সময় বেঁধে দেয়াই সাধারন কৃষক থেকে শুরু করে ব্যাবসায়ীরাও লাভবান হবেন বলে জানান তারা। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মমরেজ আলী বলেন, বাগাতিপাড়া উপজেলায় সাড়ে ৫শত হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। এবার আমের উৎপাদন লক্ষমাত্রা সাড়ে সাত হাজার মেট্রিকটন। গত বারের চেয়ে এবার আমের উৎপাদন কম হলেও আমারে দাম বেশি হওয়াই কৃষক লাভবান হবে বলে তিনি আশা করেন।

 

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*