সংবাদ শিরোনামঃ

গরম আরও বাড়বে

চৈত্রের শেষে ঝড়-বৃষ্টির পর বৈশাখের শুরুতেই দেখা দিল তাপপ্রবাহ। এটাই চলতি মৌসুমের প্রথম তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ চলতি সপ্তাহে অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, শনিবার থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বইছে। আগামী তিনদিন গরম আরও বেড়ে তাপপ্রবাহ মুদু থেকে মাঝারিতে রূপ নিতে পারে। শুধু তাই নয়, তাপপ্রবাহ ঢাকাসহ নতুন নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

টানা বেশ কিছুদিন কালবৈশাখী ঝড় ও বৃষ্টির পর গত কয়েকদিন ধরে সারাদেশে বৃষ্টি নেই বললেই চলে। রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেট ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ইতোমধ্যে বিভিন্ন অঞ্চলে গরমে কষ্ট পাচ্ছে মানুষ। গরমে জীবিকার তাগিদে শ্রমজীবীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। গরমে অনেকেই রাতে ঘুমাতে পারছেন না।

রোববার সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, রাঙ্গামাটি ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকাসহ নতুন নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ৩৬-৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮-৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জাগো নিউজকে বলেন, চলতি মৌসুমের প্রথম তাপপ্রবাহ গতকাল (শনিবার) থেকে শুরু হয়েছে। এই সপ্তাহ জুড়ে তাপমাত্রা আরও বাড়তে পারে, এতে কোনো কোনো অঞ্চলে মৃদু তাপপ্রবাহ মাঝারি তাপপ্রবাহে রূপান্তরিত হতে পারে। তবে আপাতত তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করার আশঙ্কা নেই।

তিনি বলেন, ‘এখন যেসব এলাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে আগামী কয়েকদিনে তা এর আশপাশের এলাকায় বিস্তার লাভ করতে পারে। তাপমাত্রা সামান্য বেড়ে ঢাকায় মৃদু তাপপ্রবাহ বেয়ে যাওয়ার সম্ভাবনা আছে।’

‘এই সপ্তাহে বেশি বৃষ্টি হবে না। তবে রাজশাহী, ঢাকা, সিলেট, ময়মনসিংহ অঞ্চলের দু’এক জায়গায় অস্থায়ীভাবে বজ্র-বৃষ্টি হতে পারে’-বলেন আবুল কালাম মল্লিক।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*