সতীনকে ‘ঘোড়া’ বলে গালি দেয়ায় গ্রেফতার

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে সাবেক স্বামীর নতুন স্ত্রীকে ‘ঘোড়া’ বলে ডেকে গ্রেফতার হয়েছেন এক নারী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সতীনকে ঘোড়া বলে মন্তব্য করে গ্রেফতার হওয়া ওই নারী ব্রিটিশ নাগরিক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলছে, লন্ডনের বাসিন্দা লালেহ শাহরাভেশ (৫৫) সতীনকে ‘ঘোড়া’ ডাকায় দুই বছরের কারাদণ্ডের সাজা পেয়েছেন। একই সঙ্গে তাকে আরো ৫০ হাজার পাউন্ড জরিমানা করেছে আমিরাতের একটি আদালত।

সংযুক্ত আরব আমিরাতের সাইবার ক্রাইম আইনে সামাজিক যোগাযোগমাধ্যমে কারো বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করা হলে তাকে জরিমানার পাশাপাশি কারাদণ্ডের সাজা ভোগ করতে হয়।

দুবাইয়ের একটি ক্যাম্পেইন গ্রুপ বলেছে, লালেহ শাহরাভেশ তার সাবেক স্বামীর সঙ্গে ১৮ বছর সংসার করেছেন। এই সময়ের মধ্যে তিনি অল্প কিছুদিন আরব আমিরাতে বসবাস করেছিলেন।

মেয়েকে নিয়ে ব্রিটেনে ফিরে যাওয়ার পর তার স্বামী মুখ ফিরিয়ে নেন। পরে তাদের বিচ্ছেদ ঘটে। কিছুদিন পর তিনি তার সাবেক স্বামীর সঙ্গে নতুন স্ত্রী দেখতে পান। ওই নারীকে বিয়ে করে ফেসবুকে দেয়া ছবিতে শাহরাভেশ ফার্সি ভাষায় দু’টি কমেন্ট করেন।

একটিতে তিনি বলেন, আমি আশা করছি, তুমি মাটির নিচে তলিয়ে যাবে। তুমি একজন নির্বোধ। ধিক্কার তোমাকে। এই ঘোড়ার জন্য তুমি আমাকে ছেড়ে গিয়েছো।

পরে সাবেক স্বামীর শেষকৃত্যে অংশ নিতে দুবাইয়ে যান লালেহ শাহরাভেশ। তার সাবেক স্বামীর স্ত্রীও দুবাইয়ে বসবাস করেন। পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন তিনি। অভিযোগে ভিত্তিতে লালেহকে গ্রেফতার করে পুলিশ।

অভিযোগ প্রত্যাহারের জন্য ওই নারীকে আহ্বান জানানো হয়েছিল। কিন্তু তিনি সেই আহ্বান প্রত্যাখ্যান করেন। কারাদণ্ডের সিদ্ধান্তকে প্রতিহিংসাপরায়ণ বলে দাবি করেছেন লালেহ।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*