২৫ বলে সেঞ্চুরি!

দুবাইয়ে প্রাক-মৌসুম টি-১০ ম্যাচে আইসিসির একাডেমি মাঠে মুখোমুখি হয়েছিল দুই ইংলিশ কাউন্টি দল সারে ও ল্যাঙ্কাশায়ার। এ ম্যাচে উইল জ্যাকস ৮ চার ও ১১ ছক্কায় ৩০ বলে খেলেছেন ১০৫ রানের ইনিংস। এই পথে ইংল্যান্ডের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা ল্যাঙ্কাশায়ারের স্পিনার স্টিফেন প্যারির এক ওভারে মেরেছেন ছয় ছক্কা। সে একটি ওভার থেকে এসেছে মোট ৩৭ রান। আর সবমিলিয়ে জ্যাকস সেঞ্চুরি তুলে নিয়েছেন মাত্র ২৫ বলে!

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এবি ডি ভিলিয়ার্সের। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরি করেছিলেন এই প্রোটিয়া। আর ক্রিকেট ইতিহাসে পেশাদার দলের ম্যাচে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ক্রিস গেইলের। ২০১৩ আইপিএলে ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটসম্যান। সারে আর ল্যাঙ্কাশায়ার পেশাদার দল হলেও ম্যাচটি অফিশিয়াল নথিতে অন্তর্ভুক্ত হবে না। তেমনটি হলে এটাই হতো দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

তবে জ্যাকস একটি কীর্তি তো গড়লেনই। অনুশীলন ম্যাচ হলেও টি-১০ ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে তুলে নিলেন সেঞ্চুরি। এমন নয় যে দুই দল অনিয়মিত একাদশ খেলিয়েছে। প্রায় নিয়মিত ক্রিকেটারেরাই ছিলেন দুই দলে। এর আগে কাউন্টি ক্রিকেটে ২৭ বলে সেঞ্চুরি করেছিলেন গ্লেন চ্যাপেল ও মার্ক পেটিনি। কিন্তু তাদের রেকর্ড গড়ার ম্যাচে বোলাররা দলকে ইনিংস ঘোষণা করাতে ইচ্ছে করেই প্রচুর ফুল টস দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। যদিও গত ডিসেম্বরে এক চ্যারিটি টি-১০ ম্যাচে ২৬ বলে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের বাবর আজম।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*