গুচ্ছগ্রামে পুনর্বাাসিত ভূমিহীনদের চাষাবাদের জন্য খাসজমি প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. বলেছেন, গুচ্ছগ্রামে পুনর্বাসিত ভূমিহীনদের চাষাবাদের জন্য মাত্র ৩ বা ৪ শতাংশ জমি যথেষ্ট নয়। তাদের চাষাবাদের জন্য কৃষি খাস জমি বরাদ্দ প্রদানের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
আজ বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) আগস্ট ২০১৮ মাসের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে সংশ্লিষ্টদের এ কথা বলেন।
ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ আরও বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন ভূমি অফিসে প্রজারা সেবা নিতে আসে। সকলকে দায়িত্বশীল থেকে তাদের সেবায় নিয়োজিত থাকার নির্দেশ তিনি দিয়েছেন। তিনি বলেছেন দেশে কোনও গৃহহীন থাকবে না। সকলের জন্য ঘর তৈরি করার প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী দিয়েছেন। মন্ত্রী সকলকে সে লক্ষ্যে সততা ও দক্ষতার সাথে দ্রুত কাজ সম্পন্ন করার আহ্বার জানান। তিনি বলেন, প্রশাসনে কাজে গতিশীলতা অব্যাহত রাখতে হবে। মন্ত্রী বলেন, এসিল্যান্ড, কানুনগো, ভূমি সহকারী কর্মকর্তাসহ সকলের মাঝে মানসিক পরিবর্তন এসেছে। সকলকে টীমওয়ার্ক কাজ করার আহ্বান জানান মন্ত্রী।
সভায় চলতি অর্থবছরে গুচ্ছগ্রামে ১৯ হাজার ৬৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করার লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানানো হয়। নবসৃষ্ট গুচ্ছগ্রাম ও পুনর্বাসিত পরিবারগুলোর অবস্থান সম্পর্কে প্রধানমন্ত্রী অনলইন/ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন ঘোষণা দানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া ডিজিটাল পদ্ধতি ভূমি জরিপ, রকের্ড প্রণয়ন ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে ৩১ কোটি ৭৪ লাখ টাকার বরাদ্দ রয়েছে। ৫৫টি জেলায় সিএস, এসএ ও আরএস জরিপের ৪ কেটি ৬৬ লাখ ৪৪টি খতিয়ানের ডাটা এন্ট্রির লক্ষ্যমাত্রা রয়েছে। মে ২০১৮ পর্যন্ত ক্রমপুঞ্জিভূত অর্জন হয়েছে ২ কোটি ৩২ লাখ ৫ হাজার ৭০৩টি খতিয়ান এন্ট্রি করা হয়েছে। চলতি অর্থবছওে আরও ২ কোটি ৩৩ লাখ ৯৪ হাজার ৩৪১টি খতিয়ানের ডাটা এন্ট্রি কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সভায় ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প, চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রকল্প-৪, ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্পসমূহের উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব আব্দুল জলিল, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আতাউর রহমান, কেএফএম পারভীন আক্তার, অতিরিক্ত সচিব তৌফিকুল আলম প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

About Jisan Ali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*