সংবাদ শিরোনামঃ

বঙ্গবন্ধু নভো থিয়েটারে দিনব্যাপী ইউন্নান হায়ার এডুকেশন মেলা ২০১৮ অনুষ্ঠিত ……

চীনের দক্ষিণ-পশ্চিমাংশের অন্যতম ইউন্নান প্রদেশ-এর ইউন্নান প্রভিনশিয়াল ডিপার্টমেন্ট অফ এডুকেশন-এর উদ্যোগে এবং চীনের ১৬টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আজ ২৮ জানুয়ারি রবিবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার দিনব্যাপী ইউন্নান হায়ার এডুকেশন মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব এম. এ মান্নান এমপি। এ ছাড়াও অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, বাংলাদেশ সরকারের প্রাক্তন শিক্ষা ও আইাসিটি সচিব নজরুল ইসলাম খান, তথ্য ও যোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দা সারওয়ার জাহান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চেন শিবো, দ্য এডুকেশনাল সুপারভিশন গ্রুপ অফ দ্য পিপলস গভর্ণমেন্ট অফ ইউন্নান প্রভিনস এবং সান ইয়ান, কালাচারাল কাউন্সেলর অফ দ্য পিপলস গভর্ণমেন্ট অফ ইউন্নান প্রভিনস, চায়না। সেক্রেটারি জনোরেল হ্যান জিনচাও।

উক্ত অনুষ্ঠানে দুই দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্বাক্ষর সম্পাদিত হয়। মেলায় চীনের ১৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়া বাংলাদেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেন, শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশের সরকার খুবই আন্তরিক। একটি দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষা ও বিজ্ঞানকে এগিয়ে নেওয়ার বিকল্প নেয়। আজকে যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে এতে করে চীন ও বাংলাদেশের বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, শিক্ষা উন্নয়নসহ জ্ঞান-বিজ্ঞান চর্চার উৎকর্ষকে আরও এগিয়ে নিতে কার্যকর ভূমিকা পালন করবে।

উল্লেখ্য যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কর্তৃক ২০১৩ সালে সূচিত ওয়ান বেল্ট, ওয়ানরোড প্রকল্প বিশ্বশান্তি ও অর্থনৈতিক সমৃদ্ধির নতুন এক কৌশল যা দ্রুতই পার্শ্ববর্তী দেশসমূহের মধ্যে পারস্পারিক সহযোগিতা ও স্থিতিশীলতা আরও সুদৃঢ় করবে। এই লক্ষ্যে চীনের বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি কৌশল এবং শিক্ষা উন্নয়ন বিষয়ক তথ্যাদি সম্পর্কে বাংলাদেশী শিক্ষার্থীদের আগ্রহী করার প্রয়োজন রয়েছে।

About Asgor Ali Manik

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*