খুন করলে ফাঁসি নয়,,উল্টো টাকা দেয় সরকার কিন্তু কেন…?

মানুষ খুনের মতো জঘন্য অপরাধের জন্য কোনও দেশে ফাঁসি হয়, কোনও দেশে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা। কিন্তু এমনও দেশ রয়েছে যেখানে মানুষ খুন করলেই নগদ টাকা পুরস্কার পাওয়া যাচ্ছে।

দেশটির নাম ফিলিপাইন। দেশে ড্রাগ মাফিয়াদের দৌরাত্ম কমানোর জন্য এই ব্যবস্থাই চালু করেছেন ফিলিপ রাষ্ট্রপতি রদ্রিগো দুয়ার্তে। নতুন নিয়ম অনুযায়ী, পুলিশ হোন বা সাধারণ মানুষ, ড্রাগ মাফিয়াদের মারতে পারলেই একশো ডলার বা আনুমানিক সাত হাজার টাকা পুরস্কার দিচ্ছে সে দেশের সরকার।

যার ফলে, গত জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ফিলিপিন্সে প্রায় ছ’হাজার ড্রাগ মাফিয়া ধরা পড়েছে। ৭০ হাজারের বেশি ড্রাগ মাফিয়া আত্মসমর্পণ করেছে। তার পরেও অবশ্য দেশে ড্রাগ পাচারের সমস্যা একেবারে নিয়ন্ত্রণের মধ্যে আনা যায়নি।

জাতিসংঘের এই ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন বলে প্রশ্ন তুললেও ফিলিপাইনের রাষ্ট্রপতি অবশ্য তাতে কান দিতে চান না। তার সাফ কথা, যতদিন না দেশ থেকে ড্রাগ মাফিয়া এবং তাদের অর্থ সরবরাহকারীদের দেশ থেকে নির্মূল করছেন, ততদিন এই লড়াই চালিয়ে যাবেন তিনি।

মানুষ খুনের মতো জঘন্য অপরাধের জন্য কোনও দেশে ফাঁসি হয়, কোনও দেশে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা। কিন্তু এমনও দেশ রয়েছে যেখানে মানুষ খুন করলেই নগদ টাকা পুরস্কার পাওয়া যাচ্ছে। দেশটির নাম ফিলিপাইন। দেশে ড্রাগ মাফিয়াদের দৌরাত্ম কমানোর জন্য এই ব্যবস্থাই চালু করেছেন ফিলিপ রাষ্ট্রপতি রদ্রিগো দুয়ার্তে। নতুন নিয়ম অনুযায়ী, পুলিশ হোন বা সাধারণ মানুষ, ড্রাগ মাফিয়াদের মারতে পারলেই একশো ডলার বা আনুমানিক সাত হাজার টাকা পুরস্কার দিচ্ছে সে দেশের সরকার। যার ফলে, গত জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ফিলিপিন্সে প্রায় ছ’হাজার ড্রাগ মাফিয়া ধরা পড়েছে। ৭০ হাজারের বেশি ড্রাগ মাফিয়া আত্মসমর্পণ করেছে। তার পরেও অবশ্য দেশে ড্রাগ পাচারের সমস্যা একেবারে নিয়ন্ত্রণের মধ্যে আনা যায়নি। জাতিসংঘের এই ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন বলে প্রশ্ন তুললেও ফিলিপাইনের রাষ্ট্রপতি অবশ্য তাতে কান দিতে চান না। তার সাফ কথা, যতদিন না দেশ থেকে ড্রাগ মাফিয়া এবং তাদের অর্থ সরবরাহকারীদের দেশ থেকে নির্মূল করছেন, ততদিন এই লড়াই চালিয়ে যাবেন তিনি।

About Asgor Ali Manik

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*