বোরকা পরায় বিমান থেকে নামিয়ে দেয়া হলো ২ নারীকে

index

নিজস্ব প্রতিবেদক :- নারীর আবরণ ঢাকার এক মাত্র অবলম্বন বোরকা। কিন্তু এই বোরকাকে নিয়ে এত তামাশা? মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানে আবারো জাতি বৈষম্যে‌র ঘটনা ঘটলো। কোনো কারণ ছাড়াই বস্টন থেকে লস অ্যাঞ্জেলেসগামী জেটব্লু‌র বিমান থেকে নামিয়েই দেয়া হলো দুই মুসলিম নারীকে। তাদের অপরাধ, বোরকা পরা।

শ্যারন কেসলার নামে এক নারী ফেসবুকে তার সাম্প্রতিক এ অভিজ্ঞতা পোস্ট করেন। তিনি লিখেছেন, বিমানে তার সামনের সিটে দু’‌জন বোরখা পরা নারী বসেছিলেন। গোটা যাত্রাপথে তারা কোনো সন্দেহজনক আচরণ করেননি, স্বাভাবিকভাবেই বসেছিলেন। লস অ্যাঞ্জেলেসে বিমান অবতরণ করার পর তাদের সবাইকে সিটবেল্ট বেঁধে বসে থাকতে বলা হয়। তারপর বিমানে কয়েকজন পুলিশ এসে ওই দুই নারীকে পাকড়াও করে নিয়ে যায়।

ঘটনাটি মোবাইলের ক্যামেরায় ভিডিও করে রাখেন শ্যারন। বিমানের অন্যান্য যাত্রীরা জানিয়েছেন, অবতরণের ঠিক আগে এক বিমানসেবিকা কেবিনের কাছে দাঁড়ানো এক ক্রু‌কে বলেন, বোরখা পরা নারীদের নজর ভালো লাগছে না। এই কথা বলার সময় তার মুখে কোনো ভয়ের অভিব্যক্তিও ছিল না। বরং দাম্ভিক আচরণই প্রকাশ পাচ্ছিল বলে দাবি যাত্রীদের।

তীব্র নিন্দার মুখে জেটব্লু‌র পক্ষ থেকে বলা হয়, ওই দুই নারীর নজর বিমানসেবিকার সন্দেহজনক মনে হয়েছিল। এরকম ক্ষেত্রে তার যা করার, তিনি তাই করেছেন।

অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানে এরকম ঘটনা প্রথমবার নয়। একাধিকবার বিভিন্ন বিমানসংস্থার বিরুদ্ধে জাতি বৈষম্যের অভিযোগ ওঠেছে।

About Asgor Ali Manik

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*